• শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

চলতি বছরে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে

Reporter Name / ১৩৬ Time View
Update : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার

ঠাকুরগাঁও : চলতি বছর সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষায় শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গত বছর এই সংখ্যা ছিল ৫০টি, আর এ বছর শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৪২টি, আর কমেছে ৮টি।

রোববার (২৬ নভেম্বর) দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বছর ২ হাজার ৬৫৭টি কেন্দ্রে ৯ হাজার ১৮৭টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করতে পারেননি।

এর আগে সকালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়। সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

এ বছর গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের গত বছরের চেয়ে এবার পাসের গড় হার কমেছে ৮ দশমিক ৩১ শতাংশ। গত বছর পাসের গড় হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) এবং এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। এছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করা যাবে।

চলতি বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট; আর প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) শুরু হয় ২৭ আগস্ট। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/