• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সম্পর্কের নতুন অধ্যায় মার্কিন প্রতিনিধি দলের সাথে আলোচনা বিশ্বব্যাপী অপতথ্য ও ভুল তথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও তুরস্ক -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বাজার কারসাজির বিরুদ্ধে ইশতেহার অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে সরকার : পররাষ্ট্রমন্ত্রী দুর্যোগের কথা মাথায় রেখেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে -দুর্যোগ প্রতিমন্ত্রী ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে লাশের মিছিল ঠাকুরগাঁওয়ে কারখানার বিষাক্ত বর্জ্যের দুর্গন্ধে শিশুসহ হাসপাতালে ভর্তি ৪ হাসপাতাল কর্তৃপক্ষের উদাসিনতায় বিকল হয়ে আছে রক্ত পরীক্ষার মেশিন ! রাণীশংকৈলে সড়ক দূর্ঘটনায় এক ভ্যান চালকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বিচারকদের প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত সভাপতির উপর হামলা, মামলার আসামীরা ধরাছোঁয়ার বাইরে

ইটভাটা বন্ধের দাবীতে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ !

Reporter Name / ১৭৭ Time View
Update : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

উপজেলা প্রতিনিধি

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : জেলার রাণীশংকৈল উপজেলায় ইটভাটা বন্ধের দাবীতে ঠাকুরগাঁও জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছে বাচোর ইউনিয়নের মহেষপুর এলাকার শতাধিক বাসিন্দা।

অভিযোগে জানা গেছে, বিগত গত ৪ বছর ধরে মহেষপুর এলাকার ইসমাইল হোসেনের ছেলে মাহাতাব উদ্দীন ও তার ছেলে জসীম উদ্দীনসহ কয়েকজন মিলে আবাদী জমিতে জে.এম.কে নামক ইটভাটা স্থাপন করে ব্যবসা করছে। সেখানে ইটভাটার কারণে আশপাশের আম লিচুসহ বিভিন্ন গাছের ফল নষ্ট হয়ে যাচ্ছে। কৃষক আবাদী জমিতে ফসল ফলাতে পারছে না।

অভিযোগে আরও উল্লেখ করা হয় , জে.এম.কে ভাটার পাশে ফোর স্টার নামক ইটভাটা রয়েছে। দুটি ইটভাটার কারণে স্থানীয়দের রাস্তা দিয়ে চলাচলে ব্যাঘাত ঘটছে। রাস্তার পাশে ইটভাটার মাটি স্তুপ করে রাখায় গাড়ী চলাচল করায় ধুলোবালি খাবারে গিয়ে পড়ছে। এতে করে অনেকে অসুস্থ্য হয়ে পড়ছেন।

ইটভাটা দুটির চার-পাশে আধা কিলোমিটারের মধ্যে ৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। ইট ভাটার গাড়ি বেপরোয়া চলাচলের কারণে রাস্তায় যখন তখন বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে বলে উল্লেখ করা হয়। ইটভাটার ধোয়ার কারণে বিদ্যালয়ের পরিবেশ নিয়ে উদ্বিগ্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ। তাই ওই ৬ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানেরা ইটভাটা বন্ধের দাবী জানিয়ে জেলা প্রশাসক বরাবরে অভিযোগের সাথে প্রত্যয়ন পত্র দিয়েছেন।

সরোজমিনে গিয়ে দেখা যায়, জে.এম.কে ও ফোর স্টার ইটভাটা দুটি মীরডাঙ্গী বাজার থেকে মহেষপুর গ্রামের প্রবেশ পথে। এখানে এলজিইডি কর্তৃক পাকা রাস্তা রয়েছে। এ রাস্তার দু,পাশেই ইটভাটা দুটি। রাস্তার পাশেই ইটভাটার সংরক্ষিত মাটি স্তুপ করা রয়েছে। ইটভাটার গাড়ীগুলো অনায়াসে উঠানামা করছে। গাড়ী চলাচলের সাথে সাথে ব্যাপক ধুলোবালু উড়ছে। ইটভাটা দুটির পাশে একর একর আবাদী জমি ও আম বাগান রয়েছে। কৃষি জমির ঠিক মাঝেই ইটভাটা পরিচালিত হচ্ছে।

অভিযোগকারী নুর আলম বলেন, ইটভাটার বিষাক্ত ধোয়ায় ঘরের টিন নষ্ট হয়ে যাচেছ। রৌদে বাসাবাড়ীর কাপড়ের উপরে ছাই এসে পড়ে। ক্ষেত্রের ফসল, গাছের ফলফলাদি নষ্ট হচ্ছে। তাই তিনি এলাকার স্বার্থে ইটভাটা  দুটি বন্ধের দাবী জানান।

ফোর ষ্টার ইটভাটার স্বত্তাধিকারী হিমেল আলী বলেন, নিয়ম মেনেই ইটভাটা করা হয়েছে। বৈধ কাগজপত্র রয়েছে।

জেএমকে ইটভাটার স্বত্তাধিকারী জসিমউদ্দীন বলেন, উদ্যোশ্য মুলক ভাবে এই অভিযোগ দেওয়া হয়েছে। রাস্তায় ধুলোবালু না উড়ানোর জন্য সব সময় পানি দেওয়া হয়। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, রাণীশংকৈলে আর ১০টি ইটভাটা যেভাবে চলছে আমার ইটভাটাটিও সেভাবে চলছে।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান বলেন, রাণীশংকৈল উপজেলায় কোন ইটভাটার লাইসেন্স নেই। লাইসেন্স বিহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যে ১টি ইটভাটায় অর্থদন্ড দেওয়া হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, এ ধরনের অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/