• সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

১৮৮ টাকায় যাওয়া যাবে ঢাকা থেকে কক্সবাজার

Reporter Name / ১৬১ Time View
Update : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: পর্যটন নগরী কক্সবাজার প্রথমবারের মতো সংযুক্ত হতে যাচ্ছে রেলপথে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর কিছু সময় পরেই উদ্বোধন করবেন এই সেবা। আগামী ১ ডিসেম্বর থেকে বাণিজ্যিক ট্রেন চলতে শুরু করবে কক্সবাজারে। এরই মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের ভাড়াও নির্ধারণ করা হয়ে গেছে, যা সর্বোচ্চ ১৭২৫ টাকা এবং সর্বনিম্ন ১৮৮ টাকা। অর্থাৎ মাত্র ১৮৮ টাকা খরচ করেই ঢাকা থেকে ট্রেনে চেপে কক্সবাজারে পৌঁছানো সম্ভব হবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-কক্সবাজার রুটে শোভন চেয়ার (নন-এসি সিট) শ্রেণিতে প্রতিটি সিটের ভাড়া ৫০০ টাকা ও এবং স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে প্রতিটি সিটের ভাড়া ৯৫০ টাকা প্রস্তাব করা হয়েছে। এসি সিটে ১৫ শতাংশ ভ্যাটসহ মোট ভাড়া পড়বে ১১০০ টাকা। এ ছাড়া ভ্যাটসহ এসি কেবিনের ভাড়া ১২০০ টাকা এবং এসি বার্থে ভাড়া পড়বে ১৭২৫ টাকা।

রেলপথ প্রকল্পের পরিচালক মো. সুবক্তগীন বলেন, ১ ডিসেম্বর থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করার জন্য সব ধরনের প্রস্তুতি চলছে। এ ক্ষেত্রে নন-এসি মেইল ট্রেনে সর্বনিম্ন ১৮৮ টাকা ধরা হয়েছে। আর এসি বার্থে সর্বোচ্চ ১৭২৫ টাকা ভাড়া আসবে।

রেলওয়ে সূত্রে আরও জানা গেছে, চট্টগ্রাম স্টেশন থেকে কক্সবাজারের প্রকৃত দূরত্ব ১৫০ দশমিক ৮৭ কিলোমিটার। তবে রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী, পথে ১০০ মিটারের বেশি দৈর্ঘ্যের সেতু থাকলে তার জন্য অতিরিক্ত দূরত্ব হিসাব করতে হয়। এই দেড় শ কিলোমিটারে এরকম সেতু সাতটি। এ কারণে বাড়তি ৫৪ কিলোমিটার যোগ করে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০৫ কিলোমিটার বাণিজ্যিক পথের জন্য। একইভাবে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত বাণিজ্যিক দূরত্ব ধরা হয়েছে ৫৫১ কিলোমিটার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/