• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন

আয় বুঝে বিদ্যুৎ-পানির দাম নির্ধারণের নির্দেশ

Reporter Name / ১৯৪ Time View
Update : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধীরে ধীরে ভর্তুকি থেকে বেরিয়ে আসতে হবে। এর অংশ হিসেবে আপাতত এলাকা ও আয়ভিত্তিক বিদ্যুৎ-পানির দাম নির্ধারণের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এক্ষেত্রে যাদের আয় বেশি তারা যে ভর্তুকি সুবিধা পায় গরিব মানুষও একই সুবিধা ভোগ করছেন; এটা ঠিক নয়। কেননা যারা গরিব তাদের জন্য ভর্তুকি মূল্য অব্যাহত থাকবে। কিন্তু যাদের আয় বেশি তাদের বেশি বিল দিতে হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সন্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান।

এম এ মান্নান বলেন, ‘পানি ও বিদ্যুতের দাম নির্ধারণে পরিবারের সদস্য সংখ্যা বিবেচনায় নেওয়ারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দাম নির্ধারণে যাতে ন্যয়বিচার নিশ্চিত হয় সেটিও দেখতে হবে। সেই সঙ্গে ঢাকা শহরে সুউচ্চ ভবন নির্মাণে সতর্কতা অবলম্বনের নির্দেশও দিয়েছেন তিনি। এক্ষেত্রে বলেছেন, বিমান চলাচলে যাতে কোন বাধার সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মহাসড়ক সংস্কারে টোল নিয়ে একটি তহবিল গঠনের কথা ফের বলেছেন প্রধানমন্ত্রী। গত একনেক বৈঠকে একই নির্দেশনা দিয়েছিলেন তিনি। রাস্তার ধারে জলাধার নির্মাণের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, নতুন যে কোনো প্রকল্পে জলাধার থাকতে হবে। সর্বজনীন পেনশন নিয়ে কথা বলার পাশাপাশি সম্প্রতি বিদেশ সফরে বিভিন্ন অনুষ্ঠানে ফিলিস্তিনিতে ইজরাইলের হামলার প্রতিবাদ জানিয়েছেন বলেও একনেকে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/