• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

বেইলি রোডসহ অগ্নিকান্ডের ঘটনায় হাইকোর্টের রুলজারি !

Reporter Name / ১৩৮ Time View
Update : সোমবার, ৪ মার্চ, ২০২৪

ডেস্ক রিপোর্ট : রাজধানীর বেইলী রোডসহ বিভিন্ন অগ্নিকান্ডের ঘটনায় অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩ ও বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড ২০২০ কেন সুষ্ঠু ভাবে প্রয়োগ করা হবে না এবং ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতি পূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে মহামান্য হাইকোর্টের রুলজারি।

সম্প্রতি বেইলি রোডসহ বিভিন্ন অগ্নিকান্ডে হতাহতের ঘটনায়, আজ মহামান্যহাইকোর্ট অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩ ও বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড ২০২০ কেন সুষ্ঠুভাবে প্রয়োগ করা হবে না, বাণিজ্যিক স্থাপনা ও কারখানায় কেন অগ্নিনিরাপত্তা কক্ষ এবং পৃথক সিঁড়ির ব্যবস্থা করা হবে না এবং আবাসিক এলাকাতে বাণিজ্যিক স্থাপনা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়, বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ঢাকা সিটিকর্পোরেশন (দক্ষিণ)কে কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।

এছাড়াও নিহতদের পরিবার এবং আহতদের কেন পর্যাপ্ত ক্ষতি পূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং মোঃ আনোয়ারুল হক, স্বত্বাধিকারী, চুমুক রেস্টুরেন্ট, ও ব্যবস্থাপনা পরিচালক, কাচ্চি ভাই – এর প্রতি রুলনিশিজারি করেন।

মহামান্য আদালত ২০২৩-২০২৪ সালে কোন কোন ভবন, কারখানা এবং স্থাপনায় অগ্নিকান্ডের ঘটনায় কত জন নিহত হয়েছেন এবং কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং এ বিষয়ে তারা কি ব্যবস্থা গ্রহণ করেছেন, তার তালিকা প্রদানের জন্য, বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কে নির্দেশ দেন।

গত ২৯ ফেব্রুয়ারী ২০২৪ তারিখ রাজধানীর বেইলী রোডেসহ বিভিন্ন ভয়াবহ অগ্নিকান্ডের প্রেক্ষিতে নির্দিষ্ট আইন অনুসরণ এবং প্রয়োগ না হওয়াতে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক), নাজমুস সাকিব, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর দায়েরকৃত জনস্বার্থ মামলার শুনানী শেষে মাননীয় বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচার পতি জনাব মোঃ আতাবুল্লাহ এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈতবেঞ্চ এই আদেশ দেন। উল্লেখ্য যে অ্যাডভোকেট নাজমুস সাকিব এর একজন বোন এই ঘটনায় নিহত হন।

আবেদনকারীদের পক্ষে শুনানীতে অংশগ্রহণ করেন সারা হোসেন, সিনিয়র এডভোকেট, সুপ্রীম কোর্ট বাংলাদেশ এবং ব্যারিস্টার অনিক আরহক, এডভোকেট, সুপ্রীম কোর্ট বাংলাদেশ, মোহাম্মদ নাজমুল করিম, এডভোকেট, সুপ্রীম কোর্ট বাংলাদেশ এবং এডভোকেট মো: শাহিনুর জামান, এডভোকেট, সুপ্রীম কোর্ট বাংলা দেশ। রাষ্ট্রের পক্ষে অংশগ্রহণ করেন এসিস্টেন্ট অ্যাটর্নিজেনারেল সেলিম আজাদ এবং আনিস উলমাওয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/