• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
৬ দফা দাবিতে পার্বতীপুরে বিক্ষোভ সমাবেশ ও মানব বন্ধন ৮ কোটি টাকা আত্নসাতের মামলায় মাহমুদ মেশিনারির মালিক ও সৌরভ জেল হাজতে তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী খুলনায় দাফনের সাড়ে চার মাস পর কবর থেকে লাশ উত্তোলন কেন্দ্রীয় কৃষকলী‌গের সাংস্কৃ‌তিক সম্পাদক হালিমা রহমান ব‌হিস্কার রাণীশংকৈল সড়ক নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ সড়কে পুলিশী হয়রানি বন্ধের দাবীতে খুলনায় শ্রমিকদের কর্মবিরতি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর অনুষ্ঠানসহ ডিসি’র সকল কার্যক্রম বর্জন খুলনা টিভি রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবুল ও সাধারণ সম্পাদক অভিজিৎ পার্বতীপুর উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যানদের সংবর্ধনা

রাজধানীর মিরনজিল্লা হরিজনদের পুনর্বাসনের দাবীতে ব্লাস্ট

Reporter Name / ১৮৮ Time View
Update : শুক্রবার, ২৮ জুন, ২০২৪

রাজধানীর মিরনজিল্লা হরিজন কলোনিতে অবৈধ উচ্ছেদ ও হয়রানি বন্ধ এবং পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছে মানবাধিকার সংগঠনসমুহ।

অতি সম্প্রতি রাজধানীর মিরনজিল্লা হরিজন কলোনিতে পুনর্বাসন না করে অবৈধ উচ্ছেদ এবং হয়রানি বন্ধ করার দাবী জানাচ্ছে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নাগরিক উদ্যোগ, মানুষের জন্য ফাউন্ডেশন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ), এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট (এএলএরডি) ও নিজেরা করিসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনসমুহ।

উল্লেখ্য, উপরোক্ত বিষয়ে গত ২৬ জুন ২০২৪ তারিখ জাতীয় মানবাধিকার কমিশনের নিকট অবৈধ উচ্ছেদ ও হয়রানি বন্ধ এবং পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আবেদনপত্র প্রেরণ করা হয়েছে সংগঠনগুলোর পক্ষ হতে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদ হতে জানা যায় যে, ২০২৪ সালের জুন মাসের প্রথম সপ্তাহ থেকে, রাজধানীর বংশালের ৩৩ নম্বর ওয়ার্ডের, মিরনজিল্লা হরিজন কলোনিবাসীদের উচ্ছেদের জন্য বিভিন্ন কার্যক্রম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন হতে পরিচালনা শুরু করেছে।

আধুনিক কাঁচাবাজার নির্মাণের জন্য জায়গা খালি করতে শতাধিক পুলিশ ও উচ্ছেদ পরিচালনার জন্য যানযন্ত্র (এক্সকাভেটর ও পেলোডার) নিয়ে কলোনিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা উচ্ছেদ অভিযান চালায়। এ ঘটনায় হরিজন সম্প্রদায়ের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে এবং তারা চরম উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে দিক কাটাচ্ছে।

মহামান্য আদালত ১৯৯৯ সালে একটি জনস্বার্থ বিষয়ক মামলায় কোনোরকম পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ করা যাবে না মর্মে নির্দেশনা দিয়েছেন। এভাবে পুনর্বাসন না করে উচ্ছেদ জনগণের সাংবিধানিক অধিকারের লঙ্ঘন এবং আদালতের নির্দেশনার সুষ্পষ্ট অবমাননা।

অতএব বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) সহ বিভিন্ন মানবাধিকার সংগঠনসমুহ মিরনজিল্লা হরিজন কলোনিতে অবৈধ উচ্ছেদ ও হয়রানি বন্ধ এবং পুনর্বাসনের দাবী জানাচ্ছে ।

এ ইসলাম/টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/