• বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৫০ অপরাহ্ন
শিরোনাম :
গণমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থে দাঁড়াতে হবে -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় রেমালের আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে কয়রা শেষ মুহূর্তে জমে উঠেছে প্রচার যুদ্ধ, চেয়ার দখলে দ্বিমুখী লড়াই ঠাকুরগাঁওয়ে কিশোর গ্যাংয়ের ৩ সদস্য গ্রেফতার নদী রক্ষার যুদ্ধে আমরা বিজয়ী হব-নৌপরিবহন প্রতিমন্ত্রী গাড়িচালক মুকুলের পরিবারের মাঝে অর্থ ও খাদ্যসামগ্রী বিতরণ আজিজ ও বেনজীরের বিচার করলে হবে না; আশ্রয় দাতাদেরও বিচার করতে হবে পুলিশের মাদক বিরোধী অভিযানে ফেনসিডিলসহ ৩ মাদক ব্যবসায়ি গ্রেফতার ঠাকুরগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ভাইয়ের মৃত্যু সংকোচ না করে আমাকে ডাকবেন, পরামর্শ দিবেন-এমপি সুজন

ঐক্যবদ্ধ হওয়া ছাড়া মুসলিম বিশ্বের সংকট উত্তরণের বিকল্প নেই

Reporter Name / ৪৫ Time View
Update : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

ঢাকা প্রতিনিধি : বর্তমান বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতিতেও আল্লামা ইকবালের মতাদর্শ অনুযায়ী ঐক্যবদ্ধ মুসলমান জাতি ছাড়া মুসলিম বিশ্বের সংকট উত্তরণের কোন বিকল্প পথ নেই। অথচ দুর্ভাগ্যজনক হলেও সত্য বিশ্ব রাজনীতিতে মুসলমানদের ঐক্য পরিস্থিতি তৈরি হলেই তা অজানা কারণে ভেঙে চুরমার হয়ে যাচ্ছে।

সোমবার (২২ এপ্রিল, ২০২৪) সোমবার বিকালে তোপখানা রোডে শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে দার্শনিক, রাজনীতিক ও মরমী কবি ও তদানীন্তন নিখিল ভারত মুসলিম লীগের সভাপতি ড. আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভায় বাংলাদেশ মুসলিম লীগের নেতারা এ সব কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, ড. আল্লামা ইকবালের কবিতা কোনো দেশ, কাল, সম্প্রদায়, জাতির জন্য নয় বরং সমগ্র মানবজাতির উদ্দেশ্যে লিখিত ছিল। মৌলিক বিশ্বাস, জীবনবোধ এবং দার্শনিক চিন্তা চেতনা প্রতিফলিত হয়েছে তার রচনায় অথচ রাজনৈতিক কারণে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তাকে আড়ালে রেখে তার রচনা ও দর্শন থেকে শিক্ষা অর্জনের সুযোগ থেকে গোটা জাতিকে বঞ্চিত রাখা হয়েছে।

একজন সত্যিকারের মুসলিম হিসাবে ইকবাল সকল মানুষকে নিয়েই ভেবেছেন। তিনি শুধু একজন দার্শনিক কবিই ছিলেন না- তিনি ব্রিটিশ ভারতের ইতিহাসের একজন দূরদর্শী রাজনীতিকও ছিলেন। অষ্টাদশ শতক থেকে ভারত সহ গোটা বিশ্বে অনৈক্যের কারণে মুসলিম শক্তির বেদনাদায়ক বিপর্যয় লক্ষ্য করে তিনি উপলব্ধি করেছিলেন, একটি একক জাতিতে পরিণত করতে হল মাতৃভাষা বা রাষ্ট্র নিয়ে নয়, ইসলাম ধর্মের মৌলিক তিনটি বিশ্বাস নিয়ে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে মুসলিম জাতীয়তাবাদের চেতনায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট মহসীন রশীদ। আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট টক শো ব্যক্তিত্ব কর্নেল মোঃ আব্দুল হক, ব্যারিস্টার মেজর (অব:) এম সরোয়ার, গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর, বাংলাদেশ মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের প্রমুখ।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/