• বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
গণমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থে দাঁড়াতে হবে -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় রেমালের আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে কয়রা শেষ মুহূর্তে জমে উঠেছে প্রচার যুদ্ধ, চেয়ার দখলে দ্বিমুখী লড়াই ঠাকুরগাঁওয়ে কিশোর গ্যাংয়ের ৩ সদস্য গ্রেফতার নদী রক্ষার যুদ্ধে আমরা বিজয়ী হব-নৌপরিবহন প্রতিমন্ত্রী গাড়িচালক মুকুলের পরিবারের মাঝে অর্থ ও খাদ্যসামগ্রী বিতরণ আজিজ ও বেনজীরের বিচার করলে হবে না; আশ্রয় দাতাদেরও বিচার করতে হবে পুলিশের মাদক বিরোধী অভিযানে ফেনসিডিলসহ ৩ মাদক ব্যবসায়ি গ্রেফতার ঠাকুরগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ভাইয়ের মৃত্যু সংকোচ না করে আমাকে ডাকবেন, পরামর্শ দিবেন-এমপি সুজন

কবে থেকে বৃষ্টি, জানালো আবহাওয়া অফিস

টাঙ্গন টাইমস ডেস্ক / ৩০ Time View
Update : বুধবার, ১ মে, ২০২৪

দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপপ্রবাহ নিয়ে কিছুটা সুখবর দিলো আবহাওয়া অফিস। বৃহস্পতিবার বৃষ্টিপাতের এলাকা বাড়ায় দিনের তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে। ঢাকা ও আশেপাশের এলাকায় দুপুর থেকে সন্ধ্যার মধ্যে সামান্য সময়ের জন্য বৃষ্টির আভাস রয়েছে। তবে এতে তাপমাত্রা স্বস্তিদায়ক হবে না বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের আবহাওয়াবিদরা। তারা বলছেন, আপাতত রাজশাহী, চুয়াডাঙ্গা, যশোর, পাবনা, রংপুরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী রোববারের মধ্যে বৃষ্টিপাতের এলাকা বিস্তৃত হয়ে সারাদেশে ছড়িয়ে পড়তে পারে। আর এতে তীব্র দাবদাহ প্রশমিত হয়ে কিছুটা স্বস্তি ফিরবে জনজীবনে।

এ বছর দীর্ঘ সময় ধরে চলা তাপপ্রবাহে রেকর্ড করেছে বাংলাদেশ। একমাস ধরে দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ।

৫২ বছরের মধ্যে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় উঠেছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি।

সাগরে জলীয় বাষ্প কমে যাওয়াতেই দেশজুড়ে তাপপ্রবাহ দীর্ঘস্থায়ী হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বুধবার

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এদিন চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক আবহাওয়া বিরাজ করবে।

যশোর, কুষ্টিয়া চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমে অস্বস্তি লাগতে পারে।

বৃহস্পতিবার

এদিন বৃষ্টিপাতের এলাকা বাড়তে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক আবহাওয়া বিরাজ করবে।

আর এদিন থেকে দেশের পূর্বাঞ্চলের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ কমতে শুরু করবে। পূর্বাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমে আসতে পারে।

শুক্রবার

চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু এবং বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক আবহাওয়া বিরাজ করবে।

এদিন থেকে বয়ে চলা তাপপ্রবাহ তীব্রতা কমবে এবং কিছু কিছু জায়গা থেকে এটা প্রশমিত হয়ে যাবে। দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমে আসতে পারে, তবে রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত।

পাঁচদিনের পূর্বাভাস

পাঁচদিনের পূর্বাভাসে অর্থাৎ আগামী শনি থেকে রোববারের মধ্যে সারাদেশে বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যাবে বলে মনে করছে আবহাওয়া অফিস। আর এতে তীব্র দাবদাহ থেকে সাময়িক মুক্তি মিলতে পারে বলেও আশা করা হচ্ছে।

আরএম/ টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/