• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
অপসারণ হয়নি ঝড়ে পড়া বটগাছ, খোলা আকাশের নীচে দুই পরিবার বিষাক্ত প্রাণী থেকে বাঁচতে যে দোয়া পড়বেন আওয়ামী লীগ দেশের মানুষের কল্যাণের জন্য রাজনীতি করে— আ.লীগের প্লাটিনাম জুবিলিতে এলজিআরডি প্রতিমন্ত্রী বিএনপি স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক অপশক্তির তোষণ না করলে দেশ আরও এগিয়ে যেতো : পররাষ্ট্রমন্ত্রী জাতীয় শুদ্ধাচার পুরস্কার প্রাপ্ত হলেন ঠাকুরগাঁও জেলা কমান্ড্যান্ট মিনহাজ আরেফিন ঠাকুরগাঁওয়ে জনপ্রতিনিধি ও নাগরিকদের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত মদিনায় কমিউনিটি সভা: সৌদি প্রবাসীদেরকে পররাষ্ট্রমন্ত্রীর অভিনন্দন, দিকনির্দেশনা ঠাকুরগাঁওয়ে দণ্ডপ্রাপ্ত আসামী জাহাঙ্গীর আলম হাজতে কেন শহিদুলের বিরুদ্ধে দুদকে মামলা ? ঠাকুরগাঁওয়ে পাটচাষি সমাবেশ অনুষ্ঠিত

বিতর্কিত নির্বাচন: জিম্বাবুয়ে-উগান্ডার ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

Reporter Name / ২২১ Time View
Update : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩

জিম্বাবুয়ের সহিংস ও বিতর্কিত নির্বাচনে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা নীতি প্রয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নীতির অধীনে থাকা ব্যক্তিরা মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন। কারচুপির সঙ্গে জড়িত ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের আওতায় আসতে পারেন। একই কারণে উগান্ডায়ও ভিসা নিষেধাজ্ঞা নীতি বিস্তৃত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ-সংক্রান্ত ঘোষণা দেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তি দুটি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

জিম্বাবুয়ের ক্ষেত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তার নীতির আওতায় দেশটিতে (জিম্বাবুয়ে) গণতন্ত্র ক্ষুণ্নের জন্য দায়ী বা জড়িত বলে বিবেচিত ব্যক্তির ওপর ভিসা বিধিনিষেধ দেবে। গণতন্ত্র ক্ষুণ্ন বলতে যেসব বিষয়ের কথা যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে, তার মধ্যে রয়েছে নির্বাচনী প্রক্রিয়ায় কারচুপি, ভোটারদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা, ভোটাধিকার প্রয়োগ করতে বাধা দেওয়া, রাজনৈতিক বিরোধীদের নির্বাচনী প্রক্রিয়া থেকে বাদ দেওয়া, নাগরিক সমাজের সংস্থাগুলোর কার্যক্রম পরিচালনার সক্ষমতা সীমিত করা, হুমকি বা শারীরিক সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা নাগরিক সমাজের সংস্থাকে ভয় দেখানো।

উল্লেখ্য, জিম্বাবুয়েতে গত আগস্টে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ব্যাপক সহিংসতাপূর্ণ সে নির্বাচনে ভোটারদের ভোট প্রদানে বাধাদানসহ ব্যাপক কারচুপির অভিযোগ ওঠে। এদিকে উগান্ডার ক্ষেত্রে বলা হয়েছে, গণতন্ত্র ক্ষুণ্ন করা ও দমনপীড়নের জন্য দেশটির ব্যাপারে ভিসা নিষেধাজ্ঞার নীতি সম্প্রসারণের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উগান্ডার ২০২১ সালের ত্রুটিপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনের পর দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী ব্যক্তিদের নিশানা করে একটি ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করেছেন ব্লিঙ্কেন। সে সময় (নির্বাচন) ব্লিঙ্কেন উগান্ডা সরকারকে তার রেকর্ড উল্লেখযোগ্যভাবে ভালো করতে, ত্রুটিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়া, সহিংসতা ও ভীতি প্রদর্শনের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে অনুরোধ করেছিলেন।

এখন ব্লিঙ্কেন উগান্ডার বর্তমান-সাবেক কর্মকর্তা বা অন্যদের জন্য মার্কিন ভিসা নিষেধাজ্ঞার নীতি সম্প্রসারণের ঘোষণা দিয়েছেন। উগান্ডার গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করা, প্রান্তিক বা দুর্বল জনগোষ্ঠীর সদস্যদের দমনের লক্ষ্যে নীতি গ্রহণ বা কর্মকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিরা এই নিষেধাজ্ঞার আওতায় আসবেন।

আরএম/টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/