• সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

ভারত-বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক ভারতীয় উপমহাদেশে একটি ‘মডেল সম্পর্ক’

Reporter Name / ২৫৪ Time View
Update : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩

টাঙ্গন ডেস্ক

ঢাকা: ভারত-বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ককে ভারতীয় উপমহাদেশে একটি ‘মডেল সম্পর্ক’ হিসেবে আখ্যায়িত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেন, প্রকৃতপক্ষে ভারত-বাংলাদেশ সম্পর্ক ভারতীয় উপমহাদেশে আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে একটি মডেল সম্পর্ক হিসেবে দাঁড়িয়ে আছে। খবর ইন্ডিয়া টাইমসের।

বুধবার (১৫ নভেম্বর) লন্ডনে ভারত হাইকমিশন আয়োজিত একটি সেমিনারে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

১০০ কোটি মানুষ কিভাবে বিশ্বকে দেখে’ শীর্ষক সেমিনারে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করেন, নিরাপত্তা, আঞ্চলিক সংযোগ, দুই দেশের অভিন্ন সমৃদ্ধির ক্ষেত্রে ভারতের পররাষ্ট্রনীতিতে বাংলাদেশ কতটা গুরুত্বপূর্ণ বা অবিচ্ছেদ্য।

জবাবে এস জয়শংকর আঞ্চলিক বিরোধ নিরসনে উল্লেখযোগ্য সাফল্যের কথা উল্লেখ করে এই অঞ্চল পুনর্গঠনে সহযোগিতামূলক প্রচেষ্টার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘আমাদের সমুদ্রসীমা নিয়ে মতপার্থক্য ছিল। আমরা সালিশির জন্য গিয়েছিলাম। আমরা দু’পক্ষই আগে সম্মত ছিলাম যে, সালিশি রায় যাই হোক না কেন, আমরা উভয়ে তা মেনে নেব। যখন সালিশি রায় আসে তখন আমরা তা মেনে নিয়েছি। রায়ের অনেক কিছুই আমাদের পক্ষে ছিল না। এটি অঞ্চল এবং দেশগুলোর জন্য একটি ভালো উদাহরণ।’

গত এক দশকে দুই দেশের সম্পর্ক রূপান্তরের উদাহরণ দিতে গিয়ে এস জয়শংকর ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী দু’টি রেললাইন এবং একটি পাওয়ার প্ল্যান্ট উদ্বোধনের তথ্য উল্লেখ করেন। এ ছাড়া ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বাংলাদেশি বন্দরগুলোর কৌশলগত ব্যবহার এবং পাইপলাইনের মাধ্যমে জ্বালানি সরবরাহের পারস্পরিক সুবিধাকে সম্পর্কের গভীরতার একটি দৃষ্টান্ত হিসেবে মনে করেন তিনি।

এস জয়শংকর বলেন, ‘গত ১০ বছরে আমরা ভারত ও বাংলাদেশের মধ্যে দুটি রেললাইন স্থাপন করেছি। যেগুলো ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। একটি বিদ্যুৎকেন্দ্রও উদ্বোধন করা হয়েছে। আমরা আমাদের উত্তর-পূর্ব রাজ্যগুলোর জন্য বাংলাদেশের বন্দর ব্যবহার করছি। বন্দরে বেশি জাহাজ আসার ফলে বাংলাদেশও উপকৃত হচ্ছে।’

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/