• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:০২ অপরাহ্ন

ঠাকুরগাঁও সীমান্তে ভারতের কাছ থেকে ৯১ বিঘা জমি উদ্ধার

Reporter Name / ১৩৪ Time View
Update : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ঠাকুরগাঁও : দীর্ঘ ৭০ বছর পর ভারতের দখলে থাকা সীমান্তে নদীর ওপারে থাকা ৯১ বিঘা বাংলাদেশি জমি উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অপরদিকে ভারত পেয়েছে ২৩ দশমিক ৫ বিঘা।

মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে ঠাকুরগাঁও ৫০ বিজিবি ’র অধিনায়ক লেঃ কর্নেল তানজীর আহম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

ঠাকুরগাঁও ৫০ বিজিবি জানায়, জগদল এবং বেউরঝাড়ি বিওপি সীমান্তে নাগর নদীর ওপারে ৯১ বিঘা সিকস্তি জমি ভারতের দখলে ছিল। ঠাকুরগাঁও ব্যাটালিয়ন স্ট্রীপ ম্যাপ দেখে বিষয়টি নিশ্চিত হয়। যা নিয়ে দীর্ঘদিন ধরে বাংলাদেশের হয়ে বিজিবি’র দাবী করে আসছিল। পরে ৫০ বিজিবি বাংলাদেশ সার্ভে বিভাগ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাথে যোগাযোগ করে।

পরে ৫০ বিজিবির আহ্বানে বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকে বিজিবির পক্ষ হতে জোরালো দাবী জানানো হয় এবং বলা হয়, বিষয়টি নিষ্পত্তির জন্য সার্ভেয়ারের মাধ্যমে যৌথ জরিপের প্রয়োজন।

এরই প্রেক্ষিতে চলতি বছরের ৬ ও ৭ মার্চ বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সহকারী জরিপ ও চার্জ অফিসার এবং ভারতীয় সার্ভে বিভাগের সহকারী চার্জ অফিসার এর সমন্বয়ে বিজিবি-বিএসএফ এর উপস্থিতিতে ঠাকুরগাঁও ব্যাটালিয়নের আওতায় জগদল এবং বেউরঝাড়ি বিওপি সীমানা নির্ধারণের লক্ষ্যে যৌথ জরিপ ও এলাকা পরিদর্শন করা হয়।

সেই কার্যক্রমের অংশ হিসেবে গত ৬ মার্চ জগদল বিওপির আওতায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ১৫ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায় এবং অপরদিকে প্রায় ৭ দশমিক ৫ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়। এরপর গত ৭ মার্চ বেউরঝাড়ি বিওপির আওতায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ৭৬ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায়।

অপরদিকে প্রায় ১৬ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়। উক্ত জরিপে বাংলাদেশের প্রাপ্ত জমির পরিমান ৯১ বিঘা এবং ভারতের প্রাপ্ত জমির পরিমান ২৩ দশমিক ৫ বিঘা। বাংলাদেশের উদ্ধারকৃত ৯১ বিঘা জমির মধ্যে ৭৭ বিঘা আবাদি জমি, ১১ বিঘা চা বাগান এবং ৩ বিঘা নদীর চর।

ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল তানজীর আহম্মদ বলেন, “আমরা ম্যাপ দেখে বুঝতে পারি বাংলাদেশের জগদল ও বেউরঝাড়ি সীমান্তের ওপারে বেশ কিছু জমি আমাদের রয়েছে। আমরা এ বিষয়ে ভারতের সাথে কথা বলি এবং জরিপের আহ্বান জানাই। পরে ভারত সারা দিলে বিজিবি এবং বিএসএফের যৌথ উদ্যোগে জমির মালিকা চুড়ান্ত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
https://slotbet.online/